নিউজ শেয়ারিং বন্ধ করে দেওয়ার হুমকি ফেসবুকের

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : ফেসবুক ও গুগলকে দেশের সংবাদমাধ্যমের সঙ্গে বিজ্ঞাপনের আয় ভাগাভাগি করতে বাধ্য করার বিধি তৈরির নির্দেশ দিয়েছে অস্ট্রেলিয়া। এতে করে পোস্ট করা নিউজের জন্য প্রকাশকদেরকে বিশাল অঙ্কের অর্থ দিতে হবে তাদের। এই বিধি তৈরি হলে অস্ট্রেলিয়ার ব্যবহারকারী ও সংবাদমাধ্যমকে নিউজ শেয়ারিংয়ে নিষিদ্ধ করার হুমকি দিলো ফেসবুক কর্তৃপক্ষ, খবর বিবিসির।

গত মাসে গুগল সতর্ক করে দেয় এই আইন তৈরি হলে ব্যবহারকারীদের জন্য সার্চ সেবার ‘নাটকীয় পতন’ ঘটবে। টেক ফার্ম ও নিয়ন্ত্রক সংস্থার মধ্যে উত্তেজনা বৃদ্ধির মধ্যে এবার ফেসবুকও নিউজ শেয়ারিং বন্ধের হুমকি দিয়েছে। সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক বলেছে, প্রস্তাবিত আইন পাস হলে ফেসবুক ও এর অধীনস্থ প্রতিষ্ঠান ইনস্টাগ্রামে অস্ট্রেলিয়ানদের নিউজ শেয়ার করা বন্ধ হয়ে যাবে।

করোনাভাইরাস মহামারির কারণে বিজ্ঞাপনে রাজস্ব হারানোর কারণে টেক জায়ান্ট ও প্রকাশকদের মধ্যে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরি করতেই এই বিধিমালা তৈরি হচ্ছে জানিয়েছিল অস্ট্রেলিয়ান প্রতিযোগিতা ও ভোক্তা কমিশন (এসিসিসি)। ফেসবুকের হুমকির পর তারা প্রতিক্রিয়ায় জানিয়েছে, এটা ছিল ‘অসময়ের এবং ভুল ধারণা’।

এসিসিসি চেয়ারম্যান রড সিমস বলেছেন, ‘অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম ব্যবসার সঙ্গে ফেসবুক ও গুগলের সম্পর্কের ন্যায্যতা ও স্বচ্ছতা আনার লক্ষ্যেই এই আইন।’ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ফেসবুকের ব্যবস্থাপনার পরিচালক উইল ইস্টন বলেছেন, এই খসড়া আইন ইন্টারনেটের গতিকে ভুল পথে নিয়ে যাবে এবং সরকারের সুরক্ষার চেষ্টারত সংবাদমাধ্যমগুলোর ক্ষতি করবে।’

নিউজ শেয়ারিং ব্লক করে দেওয়া ছাড়া আর কোনও উপায় নেই বলেছেন ইস্টন। তবে ফেসবুকের অন্য সেবাগুলো চালু থাকবে জানান তিনি।

ফেসবুকের এক মুখপাত্র বিবিসিকে বলেছেন, কীভাবে এই নিষেধাজ্ঞা আরোপ করা হবে তা সুনির্দিষ্ট করে পরে জানানো হবে।