এবার গরু ছাগলের হাট বসেছে অনলাইনে!

কোরবানিতে হাটে যাওয়া মানেই ভিড়ের মধ্যে ঠেলাঠেলি করা, দামাদামি করে নিজের পছন্দের পশুটি কিনা। কিন্তু এর মধ্যে থাকে নানা ধরণের ভোগান্তি। এসব ভোগান্তি থেকে রেহাই পেতাই এবার অনেকেই ঝুকেছেন অনলাইনের হাটে। শুধু পশু কেনা বাচা নয় এবার কসাইও পাওয়া যাচ্ছে অনলাইনে। আবার অনেক কোম্পানি দিচ্ছে পশু বেচার পর ফ্রি হোম ডেলিভারি। বিভিন্ন কোম্পানি এমনি ফেসবুকের বিভিন্ন গ্রুপে কেনা বেচা হচ্ছে কোরবানির পশু।
এবার পঞ্চমবারের মতন পশুর হাট নিয়ে বসেছে বেঙ্গল মিট। বেঙ্গল মিট জানিয়েছে, অনলাইনে এবার তারা যেরকম সাড়া পাচ্ছে এতে তারা আশাবাদি যে বিক্রি গতবছরের তুলনায় ৫০ ভাগ বেশি হবে। এছাড়া বিক্রিত পশু বাসায় পৌঁছে দেওয়া থেকে শুরু করে কাটাকাটির ব্যাবস্থাও আছে তাদের, তবে তা শুধুমাত্র ঢাকার জন্য।
বিক্রয় ডট কমে ইতমধ্যেই অনলাইনে পশু বেচাকেনা জমজমাট হয়ে উঠেছে। ২০১৭ সালে ১,৫৪৪টি, ২০১৮ তে তা বেড়ে ২,২৯৩টি আর এবার ইতমধ্যেই পশুর বেচাকেনা ৩০০০ ছাড়িয়ে গেছে। তাদের পোর্টালে এবার গরুর দাম শুরু হয়েছে ৪৫ হাজার থেকে চার লাখ পর্যন্ত। আর ছাগলের দাম শুরু হয়েছে ১৫ হাজার থেকে ৪০ হাজার টাকার মধ্যে।
গ্রামীণ নারী উদ্যোক্তাদের পালিত গরু এবার অনালাইনে বেচা শুরু করেছে দারাজ। দারাজ জানিয়েছে ইতোমধ্যেই তাদের ১৬টি গরু বিক্রি হয়ে গেছে।
শুধু অনলাইন ওয়েবসাইটে নয় এবার গরু বেচা কেনা জনপ্রিয় হয়ে উঠেছে বিভিন্ন ফেসবুক গ্রুপেও। এর মধ্য কয়েকটি গ্রুপ হচ্ছে বিডি ক্যাটেল শো, গরু ছাগলের বিরাট হাট। এছাড়া কসাইয়ের জন্য আছে Butcher Shop কসাই সাপ্লাই নামের একটি গ্রুপ।